তাহিরপুরে রোহিঙ্গাদের নাগরিক সনদ দিয়ে বহিষ্কার ইউপি চেয়ারম্যান

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক: নিয়মবর্হিভূতভাবে সরকারি আদেশ লঙ্ঘন করে রোহিঙ্গাদের নাগরিক সনদ দেয়ায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিনকে বহিষ্কার করা হয়েছে।

গত ৪ ফেব্রুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরীর পৃথক দুটি স্বাক্ষরিত পত্রে আফতাব উদ্দিনকে বহিস্কার করা হয়।

জানা গেছে, তার বিরুদ্ধে তদন্তে সরকারি আদেশ অমান্য করার বিষয়টি প্রমাণিত হয়েছে। তাই জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী আফতাব উদ্দিনকে চেয়ারম্যান পদ হতে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে তাহিরপুরের ইউএনও বিজেন ব্যনার্জি জানান, এখন পর্যন্ত আমার কাছে এমন কাগজ আসেনি। তবে নিয়মবর্হিভূতভাবে কাজ করায় চেয়ারম্যান আফতাব উদ্দিনকে বহিস্কার করা হয়েছে বলে ডিসি অফিস থেকে আমাকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালে রোহিঙ্গা নির্যাতনের সময় দালাল ধরে সপরিবারে টেকনাফে আসেন আব্দুছ ছবুর ও তার পরিবার। সেখানে কিছুদিন থাকার পর মাওলানা আল আমিনের হাত ধরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তের গুটিলা গ্রামে আসেন তারা।

পরবর্তীতে স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে বাদাঘাট ইউপি থেকে নাগরিকত্ব সনদ বের করেন। পরে গোপন সংবাদের ভিত্তিতে ২০১৭ সালের ১৪ সপ্টেম্বর গুটিলা গ্রামে অভিযান চালায় পুলিশ। পরে পুলিশ হেফাজতে নিয়ে আব্দুছ ছবুর, তার স্ত্রী, দুই ছেলে, চার মেয়ে, পুত্রবধূ ও নাতিসহ মোট ১২জনকে টেকনাফ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পাঠানো হয়।