দুইটি হাঁস খাওয়ার পর হাঁসের ঘরেই আটকা মেছোবাঘ

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৯
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক:  শনিবার রাতে মৌলভীবাজারের বড়লেখায় হাঁস খেতে গিয়ে হাঁসের ঘরে আটকা পড়েছিল একটি মেছোবাঘ।

রোববার দুপুরে স্থানীয় বন কর্মকর্তারা মেছোবাঘটিকে আটক করে অবমুক্ত করার জন্য খাঁচায় ভরে লাউয়া ছড়া ন্যাশনাল পার্কে পাঠিয়েছেন। পাথারিয়া পাহাড়ের খাদ্যের অভাবে শীত মৌসুমে প্রায়ই মেছোবাঘসহ নানা বন্যপ্রাণী লোকালয়ে বেরিয়ে পড়ে।

শনিবার রাতে উপজেলার দাসেরবাজার ইউপির দক্ষিণ লঘাটি গ্রামের রাসেন্দ কুমার দাসের হাঁসের ঘরে হাঁস খেতে ঢুকে পড়ে একটি মেছোবাঘ। দুইটি হাঁস খাওয়ার পর ঘরেই আটকার পড়ে মেছোবাঘটি। রোববার ভোরে অন্যান্য হাঁস-মোরগের চিৎকারে বাড়ির লোকজন প্রথমে শিয়াল মনে করলেও পরে বুঝতে পারেন সেটি মেছোবাঘ।

খবর পেয়ে বনবিভাগের বড়লেখা রেঞ্জের সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস দীর্ঘ চেষ্টা চালিয়ে মেছোবাঘটিকে খাঁচাবন্দী করেন।

রাসেন্দ কুমার দাস জানান, গত কয়েকদিন ধরে গ্রামের অনেকের হাঁস-মোরগ খোয়া যাচ্ছিল। কেউ বুঝতে পারেননি মেছোবাঘ এগুলো খাচ্ছিল। ধরার পড়ার পর সবার কাছে বিষয়টি পরিষ্কার হয়ে উঠেছে।

সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস জানান, মেছোবাঘটি উদ্ধার করে রোববার বিকেলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের স্টাফ মিজানুর রহমানের কাছে তুলে দিয়েছেন। সন্ধ্যায় লাউয়াছড়া ন্যাশনাল পার্কে মেছোবাঘটিকে অবমুক্ত করা হয়েছে।