ধলই চা বাগান খুলে দেবার দাবিতে শমশেরনগর চা বাগানে চা শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২০
ছবি ধলাইর ডাক

কমলগঞ্জ প্রতিনিধি: গত ২৭ জুলাই থেকে বে-আইনীভাবে বন্ধ রাখা মৌলভীবাজারের কমলগঞ্জের ধলই চা বাগান অবিলম্বে খুলে দেবার দাবিতে শমশেরনগর চা বাগানে নারী পুরুষ সমন্বয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বুধবার (৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় শমশেরনগর চা বাগান কারখানার সামনে এ মানববন্ধন কমূসূচি পালিত হয়।
শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সদস্য লছমন মাদ্রাজীর সঞ্চালনায় ও পঞ্চায়েত কমিটির সভাপতি নিপেন্দ্র বাউরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালীর কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীন, জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস, চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত কানু গোপাল, নারী নেত্রী মনি গোয়ালা, আশা আরনালসহ শ্রমিক নেতৃবৃন্দরা।
বক্তারা বলেন, ধলই চা বাগানের ব্যবস্থাপক নানা কারণে বিতর্কিত। সে চা বাগানের ছায়াদানকারী গাছ কেটে বিক্রিসহ না অনিয়মের সাথে তিনি জড়িত। গত ২৩ জুন তিনি সে চা বাগানের এক শ্রমিক সন্তানকে বেদড়কভাবে পিটিয়ে আহত করে উল্টো তার চা বাগান থেকে বিতাড়িত করতে চেয়েছিলেন। এর প্রতিবাদে ধলই চা বাগানে এক দিনের কর্ম বিরতি পালন হয়। এর পর ইউনিয়ন পর্যায়ে দুই দফা সমঝোতা বৈঠক হলেও কোন সমাধান হয়নি। শান্তিপূর্ণভাবে ধলই চা বাগানে কাজ চললে আকস্মিকভাবে ধলই চা বাগান কোম্পানী মিথ্যে অজুহাত দেখিয়ে ঈদের ৫ দিন আগে ২৭ জুলাই সন্ধ্যায় নোটিশ দিয়ে অনির্দিষ্টকালের জন্য ধলই চা বাগান বন্ধ ঘোষনা করে। এর পর ২৯ জুলাই ও গত ৪ আগস্ঠ কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে উপজেলা পরিষদে দুই দফা বৈঠকেও ধলই চা বাগান খোলার বিষয়ে কোন সিদ্ধান্ত গৃহীত হয়নি। তাই এখন থেকে চা শিল্পাঞ্চলে জোরালো আন্দোলন গড়ে তুলতে বুধবার সকালে শমশেরনগর চা বাগানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বক্তারা আরও বলেন ইতোমধ্যেই কমলগঞ্জের বিভিন্ন চা বাগানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এখন পর্যায়ক্রমে মৌভীবাজার জেলাসহ অন্যান্য অঞ্চলের চা বাগানে মানববন্ধনসহ কঠোর কর্মসূচি পালন করা হবে।