ধোনির আগে গেইলকেও ‘না’ বলেছে আইসিসি

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, জুন ১০, ২০১৯

খেলা ডেস্ক: ‘ইউনিভার্স বস’ বললে সবাই একজনকেই চিনে। তিনি ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। ২০১৩ সালে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৬৬ বলে ১৭৫ রানের দানবীয় এক ইনিংস খেলার নিজেকে এই উপাধি দেন তিনি! এরপর থেকে এই নাম উচ্চারণ করলে এমন কেউ নেই যে বলতে পারবে না সেটা কে?

বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির সেনাবাহিনীর লোগো সহ গ্লাভস নিয়ে বিতর্ক ছড়িয়ে গেছে পুরো ক্রিকেট বিশ্বে। এনিয়ে অনেক আলোচনা-সমালোচনা পর আইসিসির আপত্তিতে এই গ্লাভস বদলাতে বাধ্য হন এই উইকেট কিপার। এবার ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাত দিয়ে এসেছে নতুন আরেক তথ্য।

নিজের ‘ইউনিভার্স বস’ উপাধিটি ফলাও করে প্রচার করতে বিশ্বকাপে এই লেখা থাকা ব্যাট নিয়ে খেলার জন্য আইসিসির কাছে আবেদন করেন গেইল। কিন্তু এ ক্যারিবীয় তারকার এই আবেদন নাকচ করে দিয়েছে আইসিসি।

ইন্ডিয়ান একপ্রেসের সেই সূত্রে জানানো হয়, ‘যেহেতু কোন খেলোয়াড় ব্যক্তিগত ভাবে ক্রিকেটের বাইরে কিছু প্রচার করতে পারবে না। তাই ধোনির ওই লোগো আইসিসি মানতে পারেনি। ক্রিস গেইলও তার ‘ইউনিভার্স বস’ প্রচার করতে চেয়েছিলেন। কিন্তু যখন তাকে আইসিসি সেটার অনুমতি দিল না সে সাদরেই তা মেনে নিয়েছে।’

ধোনির ওই গ্লাভস নিয়ে সেই সূত্রে বলা হয়, ‘ব্যাপারটা সেনাবাহিনীর প্রতীকের জন্য নয়। নিয়মে আছে আপনি খেলার মধ্যে কোন ব্যক্তিগত বার্তা দিতে পারবেন না। যেহেতু আইসিসি গেইলকে অনুমতি দেয়নি তাহলে তারা কিভাবে ধোনি সেটা ব্যবহার করতে দিল।