নদী দখলকারীদের তালিকা করা হয়েছে: নৌপ্রতিমন্ত্রী

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

ধলাই ডেস্ক: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, অবৈধভাবে নদী দখলকারীদের তালিকা তৈরি করা হয়েছে। এ বিষয়ে নদী রক্ষা কমিশনও কাজ করে যাচ্ছে। এটা দীর্ঘদিনে একটি বোঝা। আমরা এর সমাধান করতে চাই। আমরা নাব্য বাড়াতে কাজ করছি।

বৃহস্পতিবার সচিবালয়ে দেশের গুরুত্বপূর্ণ নদ-নদীর নাব্য ও নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ, সুপারিশ ও বাস্তবায়নে গঠিত টাস্কফোর্সের সভায় তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকার চারপাশের নদী রক্ষায় আমরা কাজ করছি। এখানে ওয়াকওয়ে থেকে শুরু করে ইকোপার্ক নির্মাণের কাজ চলমান রয়েছে। এর বাইরেও স্থানীয় সরকার মন্ত্রণালয়কে প্রধান করে একটি টাস্কফোর্স গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার চারপাশ ও কর্ণফুলী নদী রক্ষায় এই টাস্কফোর্স কাজ করবে। এই মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, নদ-নদী রক্ষায় আমরা মানুষকে সচেতন করতে পেরেছি, যা আমাদের একটি সফলতা। এক সময় একটা কথা ছিল- যা কিছু নষ্ট, সবকিছু পানিতে ফেলে দাও। কিন্তু এখন আর তা নেই। সবাই পানি পবিত্র রাখেন। এখন সবাই সচেতনভাবে পানির পবিত্রতা রক্ষা করছেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সরকার ৮০টি ড্রেজার সংগ্রহের চেষ্টা করছে। এরই মধ্যে ৫০টির মতো ড্রেজার আমাদের সংগ্রহে চলে এসেছে। কাজেই বোঝা যায় নদীর গতিপথ বাড়াতে আমরা কতটা সচেষ্ট। আমরা অনেকগুলো চ্যানেল উদ্ধার করছি, তাতে নৌ-চলাচল করছে। অভ্যন্তরীণ নৌ-চলাচল নতুন উচ্চতায় চলে গেছে।