মধ্যপ্রাচ্যে করোনার হানা, বাড়ছে মৃতের সংখ্যা

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক: এশিয়া, ইউরোপ ছাড়িয়ে এবার মধ্যপ্রাচ্যে হানা দিয়েছে করোনাভাইরাস। ইরানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন আরো ১৪ জন। এছাড়া লেবানন ও ইসরায়েলে এ ভাইরাস ঢুকে পড়েছে বলে জানিয়েছে দেশগুলোর স্বাস্থ্য কর্তৃপক্ষ।

শুক্রবার দেশটির স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সংবাদ সংস্থা আল জাজিরা এ খবর জানিয়েছে।

এদিকে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে ইরানের সঙ্গে সব ফ্লাইট বাতিল করেছে কুয়েতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। ইরান থেকে আসা কুয়েতি নাগরিকদের কোয়ারেন্টাইন করে রাখা হবে বলেও জানানো হয়েছে। এছাড়া ইরান থেকে বিদেশি পর্যটকদেরও কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

জানা গেছে, লেবাননের শনাক্ত প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সম্প্রতি ইরান ভ্রমণ করে গিয়েছিলেন। ৪৫ বছর বয়সী ওই নারী ইরানের কোম মহানগর থেকে লেবাননে যায়। এ ঘটনাকে কেন্দ্র কেরে পুরো মধ্যপ্রাচ্যজুড়ে এখন করোনা আতঙ্ক বিরাজ করছে।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ এরইমধ্যে চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে  বেশ কয়েকটি দেশ চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে ২ হাজার ৩৬০ জন মারা গেছে। যার মধ্যে চীনের মূল ভূখণ্ডে ২ হাজার ৩৪৫ জন আর চীনের বাইরে ১৫ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ৭৭ হাজারেও বেশি মানুষ।