রমজানে স্কুল-কলেজ খোলা থাকলেও বন্ধ মাদরাসা

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৪
ফাইল ছবি

ধলাই ডেস্ক: পবিত্র রমজান মাসে সারাদেশের প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ খোলা থাকলেও বন্ধ থাকবে মাদরাসা। রোজার জন্য ৭ মার্চ থেকেই দেশের সব মাদরাসা বন্ধ হয়ে যাবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ২০২৪ সালের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জির প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে। রোববার (১১ ফেব্রুয়ারি) এ প্রজ্ঞাপন জারি করা হয়। এতে সই করেছেন উপসচিব হাছিনা আক্তার।

 

এর আগে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে বছরের শুরুতে রমজানে ৩০ দিন ছুটি রেখে বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করা হয়েছিল। গত ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকায় সংশোধনী এনে মাধ্যমিক বিদ্যালয় রমজানেও ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত জানায় শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, নতুন কারিকুলাম বাস্তবায়ন ও শিখন ঘাটতি পূরণে পবিত্র রমজান মাসের ১৫ দিন স্কুল খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

 

ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জিতে রমজান মাসজুড়ে মাদরাসা বন্ধ রাখা হলেও তাতে সংশোধনী আসছে কি না, এ বিষয়ে জানতে চাইলে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ জাহিদ হোসেন খান বলেন, ‘এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়েছে বলে জানতে পারিনি। মাদরাসা শিক্ষা অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি স্পষ্ট করা হবে।’

এদিকে, মাদরাসা শিক্ষকরা বলছেন, অনেক শিক্ষক এবং ছাত্র রমজানে তারাবির নামাজে ইমামতি করে থাকেন। অনেক হাফেজ দূরের অনেক মসজিদে তারাবি পড়াতে গিয়ে সেখানে পুরো মাস অবস্থান করেন। এমন অবস্থায় রমজানে মাদরাসা খোলা রাখার সুযোগ নেই।