শীতে খান ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা

প্রকাশিত: ২:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২১

লাইফস্টাইল ডেস্ক: শীত আসলেই বাহারি সব পিঠা খাওয়া ধুম পড়ে যায়। মজাদার বাহারি সব পিঠার মধ্যে কুলি পিঠা সবারই কমবেশি পছন্দের।

নারকেল ও সুজির পুর দেওয়া কুলি পিঠার স্বাদ অনবদ্য। পুলি বা কুলশি পিঠাও নামেও পরিচিত এটি। সামান্য কিছু উপাদান দিয়ে খুবই অল্প সময়ে তৈরি করে নেওয়া যায় মজাদার কুলি পিঠা।

উপকরণ:
১. আতপ চালের গুঁড়ো ৪ কাপ
২. পানি ২ কাপ
৩. চিনি ২ কাপ
৪. নারিকেল কোরানো ২ কাপ
৫. সুজি ৪ চামচ

প্রথমে একটি পাতিলে পানি গরম করে তার মধ্যে পরিমাণমতো লবণ দিন। পানি যখন ফুটে উঠবে চালের গুঁড়ো দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিন। সেদ্ধ করা আটা ঢাকনা দিয়ে ৫-১০ মিনিট ঢেকে রাখুন।

এবার চুলায় আরেকটি পাতিলে চিনি ও নারিকেল দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। চিনি যখন গলে নারকেলের সঙ্গে মিশে যাবে; তখন সুজি দিয়ে আরও ৫-১০ মিনিট নাড়ুন। তৈরি হয়ে গেল কুলি পিঠার ভিতরের পুড়।

pitha1.jpg

এরপর আটা ভালো করে মথে নিন। এর থেকে ছোট ছোট রুটির মত বানিয়ে পুর দিয়ে রুটির মুখগুলো আটকে দিন। এভাবে একেক করে কুলি পিঠা তৈরি করুন।

চুলায় একটি বড় পাতিলে পানি বসিয়ে দিন। পানি যখন ফুটতে থাকবে; তখন উপরে একটা জাজরি বসিয়ে দিতে হবে। তার উপর পিঠাগুলো দিয়ে দিন ভাপ দেওয়ার জন্য।

pitha1.jpg

কয়েকটি পিঠা জাজরির উপর বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ২০-২৫ মিনিট ঢেকে ভাপে রাখুন। এরপর নামিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার ভাপা কুলি পিঠা। শীতের দিনে ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা পরিবারসহ উপভোগ করুন।