হবিগঞ্জে স্কুলছাত্রী হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২৩
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক: হবিগঞ্জে চাঞ্চল্যকর স্কুলছাত্রী মদিনাতুল কুবরা জেরিন হত্যা মামলায় জাকির হোসেন এবং নুর হোসেন নামে দুই আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সুদীপ্ত রায় এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত জাকির হোসেন আদলতে উপস্থিত ছিলেন। তিনি হবিগঞ্জ সদর উপজেলার ধল গ্রামের দিদার হোসেনের ছেলে। এছাড়া অন্য আসামি নুর আলম পলাতক রয়েছেন। তিনি একই উপজেলার পাটলি গ্রামের আব্দুল হাইয়ের ছেলে।

আদালত সূত্রে জানা যায়, ২০২০ সালের ১ জানুয়ারি সকালে নুর আলমের অটোরিকশায় স্কুলে যাচ্ছিল হবিগঞ্জ সদর উপজেলার ধল গ্রামের আব্দুল হাইয়ের মেয়ে মদিনাতুল কুবরা জেরিন। এর আগেই অটোরিকশায় ছিলেন জাকির ও তার সহযোগী। অটোরিকশাটি জেরিনের স্কুল পেরিয়ে গেলেও তাকে নামিয়ে দেওয়া হচ্ছিল না। জেরিন নামার চেষ্টা করলে তার সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় অপহরণকারীদের। একপর্যায়ে অটোরিকশা থেকে পড়ে গেলে মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত পায় সে। স্থানীয়রা তাকে উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে নিলে চিকিৎসক আশঙ্কাজনক অবস্থায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় একই বছরের ১৯ জানুয়ারি সকালে মারা যায় জেরিন।

ঐদিন রাতেই থানায় হত্যা মামলা দায়ের করেন জেরিনের বাবা। এ ঘটনায় নুর হোসেন ও জাকিরকে গ্রেফতার করে পুলিশ। আদালতে ১৬৪ ধারায় তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় অটোরিকশা থেকে ফেলে পরিকল্পিতভাবে হত্যা করা হয় জেরিনকে। এ মামলার তদন্তকারী কর্মকর্তা হবিগঞ্জ সদর থানার তৎকালীন ওসি মাসুক আলী ২০২১ সালের ১৮ মার্চ জাকির ও নুর হোসেন ও রুবেল মিয়া নামে তিনজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। রুবেল অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অন্য আদালতে তার বিচার কাজ চলছে।

সাক্ষ্য-প্রমাণ গ্রহণ শেষে আদালত বৃহস্পতিবার এ মামলার অপহরণের অপরাধে উভয় আসামিকে যাবজ্জীবন ও ৫০ হাজার টাকা জরিমানা এবং হত্যার অপরাধে উভয়কে মৃত্যুদণ্ড ও এক লাখ টাকা করে জরিমানার আদেশ দেন।

মামলায় বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট চৌধুরী আশরাফুল বারি নোমান এ রায়ে সন্তোষ প্রকাশ করেন।