২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু কবে জানিয়ে দিলো আইসিসি

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২৩

খেলা ডেস্ক: ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র, এটা আগে থেকেই নির্ধারিত। তবে, টুর্নামেন্ট শুরু হবে কত তারিখ থেকে, কিংবা শেষ হবেই বা কত তারিখে, সেটা নির্ধারিত ছিল না। ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি সে সূচি নির্ধারণ করে দিলো।

আগামী বছর তথা ২০২৪ সালের জুনের ৪ তারিখ শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ৩০ জুন শেষ হবে সংক্ষিপ্স সংস্করণের এই টুর্নামেন্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সম্ভাব্য ১০টি ভেন্যু ঠিক করা হয়েছে। যেখানে অংশ নেবে মোট ২০টি দল।

 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে এর আগে আন্তর্জাতিক ম্যাচ অনুষ্টিত হয়েছে। চলতি ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত সিরিজের দু’টি ম্যাচও সেখানে অনুষ্ঠিত হবে। এ ছাড়াও মরিসভিলে, ডালাস এবং নিউ ইয়র্কে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ফ্লোরিডার লডারহিলের মাঠ নিয়ে আপাতত সমস্যা নেই। কিন্তু মরিসভিলে, ডালাস এবং নিউ ইয়র্কের মাঠের আন্তর্জাতিক স্বীকৃতি নেই। মরিসভিলে এবং ডালাসে মেজর লিগ ক্রিকেট (আমেরিকার টি-টোয়েন্টি লিগ) হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে এই মাঠগুলো নিয়ে আলোচনায় বসবে আইসিসি এবং আয়োজক দেশগুলোর (ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র) ক্রিকেট বোর্ড।

১৫টি দল এরই মধ্যে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলেছে। র‌্যাংকিং তালিকা ধরে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং নেদারল্যান্ডস সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। আয়োজক দেশ হিসাবে খেলবে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ।