শ্রীমঙ্গলে আন্তঃ স্কুল বিজ্ঞান মেলা ২০১৯ অনুষ্ঠিত

প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯
শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে আন্তঃ স্কুল বিজ্ঞান মেলা ২০১৯।
মঙ্গলবার সকালে শহরের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় এই মেলার আয়োজন করে মাল্টিপারপাস সোসিও ইকোনমিক ডেভোলাপমেন্ট এসোশিয়েশন(এমসিডা)।
মেলার উদ্বোধন করেন শ্রীমঙ্গল সহকারি কমিশনার (ভুমি) মাহমুদুর রহমান মামুন। উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা রানী দাশের সভাপতিত্বে ও এমসিডার প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল ইসলাম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বর্ধন, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমুখ।
মেলায় এমসিডার প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল ইসলাম সিলেট ভয়েস কে বলেন, বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করার জন্য এই বিজ্হান মেলার আয়োজন। ১৯৯০ সালে এদেশে বিজ্ঞান শিক্ষার হার ছিলো শতকরা ৪১ভাগ এখন তা কমে গিয়ে দাড়িয়েছে ২০ ভাগে, মৌলভীবাজার জেলায় এটি ১৮ ভাগে নেমে এসেছে। এভাবে যদি ক্রমান্নয়ে কমতে থাকে তাহলে ডিজিটাল বাংলাদেশ গড়তে বাধা হবে।  শিক্ষার্থীরা যেন বিজ্ঞান চর্চায় আগ্রহী হয় এ জন্য আমরা এই বিজ্ঞান মেলার আয়োজন করেছি।
আমরা আশা করছি শিক্ষাথীরা নিয়মিত এভাবে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীদের মেধা বিকাশে অনন্য অবদান রাখবে। আর শিক্ষার্থীদের এসব উদ্ভাবন যন্ত্র বাস্তব ক্ষেত্রে প্রয়োগ বৃদ্ধি পাবে। আমরা উপজেলার স্কুলগুলোর সাথে সাথে মাদ্রাসাগুলোকে বিজ্ঞান মেলায় অংশ নেয়ার সুযোগ করে দিয়েছি। ৪ টি মাদ্রাসা এখানে অংশ নিয়েছে। মাদ্রাসার শিক্ষার্থীরাও বিজ্ঞান চর্চায় এগিয়ে যাবে। বিজ্ঞান মেলায় উপজেলার ২৬ টি মাধ্যমিক বিদ্যালয় ও ৪টি মাদ্রাসা অংশ নেয়। শিক্ষার্থীদের তৈরী প্রজেক্টগুলোর মধ্যে ছিলে হাইড্রোলিক লিফট, হোম লকার, ওয়াটার লেভেল ইন্ডিকেটর, ডিএনএ মডেল, লাইফাই প্রজেক্ট, অটো ফায়ার এলার্ম, ডিজিটাল হাইওয়ে, বায়ুর সাহায্যে বিদ্যুৎ উৎপন্ন, হাইড্রোলিক এক্সলেটর, ওয়েস্ট ম্যাজেম্যান্ট, বাতাস পরিশোধন কারী যন্ত্র, সিসমোগ্রাফ যন্ত্র, আবর্জনা প্রক্রিয়াজাতক করন প্লান্ট ইত্যাদি।
এমসিডার প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল ইসলাম বলেন বিজ্ঞান শিক্ষার কমে যাচ্ছে। এভাবে যদি ক্রমান্নয়ে কমতে থাকে তাহলে প্রধান মন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরনের বাদা তৈরী হবে। শিক্ষার্থীরা যেন বিজ্ঞান চর্চায় আগ্রহী হয় এ জন্য আমরা এই বিজ্ঞান মেলার আয়োজন করেছি।