ইফতারে স্বাদ ও পুষ্টি একসঙ্গে পেতে যা খাবেন

প্রকাশিত: 1:42 AM, May 4, 2020
ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিন পাতে রাখুন এমনসব খাবার যা আপনাকে স্বাদ এবং পুষ্টি দু’টোই দেবে। সেজন্য সাধারণ ও পরিচিত খাবারকেই একটু ভিন্নভাবে তৈরি করতে হবে। চলুন জেনে নেয়া যাক-

স্যুপ: ইফতারে খেতে পারেন সুস্বাদু ও স্বাস্থ্যকর স্যুপ। সবজির ঝুড়িতে গাজর, টম্যাটো, পেঁয়াজ, রসুন তো থাকেই। তার সঙ্গে যদি ভুট্টা ছাড়িয়ে নেওয়া যায় তা হলে তো কথাই নেই। যেকোনো স্যুপ স্বাদু করার কৌশলই হলো মাখনে রসুন কুঁচি দিয়ে সতে করে নিয়ে তবেই স্যুপের উপকরণ যোগ করা। স্যুপ ঘন করার জন্যে মিষ্টি আলু বা গাজর সেদ্ধ ম্যাশড করে দিলে স্বাদ ও পুষ্টি দুই-ই বাড়বে। আর নামানোর আগে একটা ডিম ভেঙে নেড়ে নিলেও স্যুপ থিক হবে।

টিক্কা: মাছ-মাংস সংগ্রহে না থাকলেও চিন্তা নেই। ইফতারে খেতে পারেন পনির, গাজর ক্যাপসিকাম বা আলুর টিক্কা। পনিরের টুকরোতে লবণ, হলুদ, জিরা ও গরম মশলা গুঁড়া মাখিয়ে প্যানে সামান্য তেলে নেড়ে চেড়ে নিলেই টিক্কা প্রস্তুত। অন্য দিকে আলু, গাজর সেদ্ধ করে মেখে নিয়ে ক্যাপসিকাম, কাচা মরিচ, ধনেপাতা কুঁচি দিয়ে মেখে হাতের তালুর মাধ্যমে গোল আকার দিয়ে সেঁকে নিতে হবে। চিকেন থাকলে স্যালো ফ্রাই বা সতে করে নিতে পারেন, কিংবা মশলা মাখিয়ে সামান্য মাখন দিয়ে গ্রিল করে নিলেই মুখরোচক টিক্কা তৈরি।

মুড়িমাখা: বাড়িতে থাকা মুড়ি, চিড়া, ছোলা, বাদাম দিয়েও দারুণ পুষ্টিকর আর সুস্বাদু ইফতারি বানিয়ে নিতে পারেন। তা ছাড়া পাঁচ ফোড়নে ছোলা ভেজানো নেড়ে তার সঙ্গে মুড়ি দিয়ে নেড়ে নিলেও মচমচে উপাদেয় খাবার তৈরি।

এগ ফিঙ্গার: ডিম ভেঙে ফেটিয়ে টিফিন কৌটোয় করে গরম পানিতে ভাপিয়ে নিন। লম্বা করে ফিশ ফিঙ্গারের মতো কেটে কর্ন ফ্লাওয়ার মাখিয়ে অল্প তেলে ভেজে নিলেই তৈরি এগ ফিঙ্গার। সঙ্গে তৈরি করে নিতে পারেন টমেটো সালসা। আস্ত টমেটো প্যানে সামান্য তেল দিয়ে এপিঠ ওপিঠ করে সেঁকে নিয়ে আদা, রসুন, মরিচ, লবণ চিনি দিয়ে ব্লেন্ড করে নিলেই তৈরি সালসা। যেকোনো খাবারের স্বাদ বাড়ায় এমন সালসা। টমেটোর অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

চিড়ার চাট: শুকনো কড়াইতে চিড়া ভেজে নিন। তাতে বাদাম, পেঁয়াজ, কাঁচা মরিচ দিয়ে চটপট বানিয়ে নিয়ে পারেন লো ক্যালোরি চিড়ার চাট। এই খাবার শরীরের জন্য খুবই উপকারী। এমন খাবারে মেদ বাড়ার ভয়ও থাকে না।

ছোলামাখা: আগের দিন রাতে ছোলা ভিজিয়ে রেখে সকালে পানি ফেলে দিন। ছোলা ধুয়ে পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ, ধনে পাতা, পাতিলেবু আর বিট লবণ অথবা চাট মশলা দিয়ে বানিয়ে নিতে পারেন পুষ্টিকর চানা।