কমলগঞ্জে তিন বছর ধরে বন্ধ গণগ্রন্থাগার চালু

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৩

কমলগঞ্জ প্রতিনিধি: জনবল সংকটে প্রায় তিন বছর ধরে বন্ধ ছিল মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার একমাত্র গণগ্রন্থাগারটি। অবশেষে উপজেলা প্রশাসনের উদ্যোগে গত মঙ্গলবার থেকে গ্রন্থাগারটি চালু করা হয়।

দীর্ঘদিন গ্রন্থাগারটি বন্ধ থাকায় উপজেলার বই পিপাসুরা বিরত ছিলেন জ্ঞানচর্চা থেকে। রবিবার (০৫ ফেব্রæয়ারী) কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত উদ্দিন গ্রন্থাগার চালুর বিষয়টি নিশ্চিত করেন। উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনাভাইরাস ও জনবল সংকটের কারণে ২০২০ সাল থেকে গ্রন্থাগারটি বন্ধ হয়ে যায়। গ্রন্থাগারের দায়িত্বে থাকা কর্মচারীও মৌলভীবাজার বদলি হওয়ায় গ্রন্থাগার চালু করা সম্ভব হয়নি। গত মঙ্গলবার থেকে কয়েকজন স্বেচ্ছাসেবক নিয়োগ করে গ্রন্থাগারটি পুনরায় চালু করা হয়েছে।

উপজেলার একাধিক শিক্ষক জানান, উপজেলার একমাত্র গণগ্রন্থাগারটি বন্ধ থাকার কারণে জ্ঞানচর্চা থেকে বিরত ছিল স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এখন গ্রন্থাগারটি চালু করায় শিক্ষার্থীসহ বইপ্রেমীরা বই পড়তে আসবেন। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত উদ্দিন বলেন, কোভিড ও জনবল সংকটের কারণে গ্রন্থাগারটি বন্ধ ছিল। গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) থেকে কয়েকজন স্বেচ্ছাসেবক দিয়ে গ্রন্থাগারটি চালু করা হয়েছে।