ছাত্রজীবনে কেমন ছিলেন এরশাদ?

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০১৯

ডেস্ক রিপোর্ট: ১৪ জুলাই সকালে ইন্তেকাল করেন সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। পৌনে ৮টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

জানা যায়, আর দশ জনের মতোই ছিল এরশাদের ছাত্রজীবন। পড়াশোনার পাশাপাশি খেলাধুলা পছন্দ করতেন তিনি। ফুটবল খেলার প্রতি বিশেষ আগ্রহ ছিল এরশাদের। তখন ফুটবল খুবই জনপ্রিয় খেলা ছিল। মৃত্যুর পর বিবিসি বাংলাকে এরশাদের ভাই জি এম কাদের এ তথ্য জানিয়েছেন।

জি এম কাদের জানান, খেলাধুলার প্রতি এরশাদের আগ্রহ ছিল বেশি। তিনি ছাত্রজীবনে ফুটবলার হিসেবে পরিচিতি পেয়েছিলেন। স্কুল ও কলেজ জীবনে তিনি রংপুর অঞ্চলের বিভিন্ন ক্লাবে ভাড়ায় ফুটবল খেলতেন।

তিনি আরও জানান, পড়াশোনা, খেলাধুলার পাশাপাশি লেখালেখি করতেন তিনি। এরশাদ ছাত্রজীবন থেকেই কবিতা লিখতেন। কারমাইকেল কলেজের সাহিত্য পত্রিকার সম্পাদনার দায়িত্বও পালন করেছিলেন।

সূত্র জানায়, ক্ষমতায় থাকাকালে রাষ্ট্রনিয়ন্ত্রিত পত্রিকা ‘দৈনিক বাংলা’য় এরশাদের অনেক কবিতা ছাপা হয়েছিল। তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে বেশ আলোচনাও হয়েছিল।

এরশাদ আত্মজীবনী লিখেছেন। বইয়ের নাম ‘আমার কর্ম আমার জীবন’। এছাড়া কয়েকটি কবিতার বইও বের করেছিলেন।