জোর করে হলেও আইসিসির টুর্নামেন্ট আয়োজন করতে চায় পাকিস্তান

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

খেলা ডেস্ক: সব শঙ্কা কাটিয়ে পাকিস্তানের মাটিতে ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে শুরু করেছে। সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে বিদেশি বেশ কয়েকটি দলকে তাদের দেশে নিয়ে গিয়ে সিরিজ আয়োজন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এর মধ্যে রয়েছে বাংলাদেশও। ইতিমধ্যে টাইগাররা দুই দফায় গিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং একটি টেস্ট খেলে এসেছে। আরও এক দফা যাওয়ার পরিকল্পনা রয়েছে। যেখানে একটি ওয়ানডে এবং সিরিজের বাকি টেস্ট ম্যাচটি খেলবে বাংলাদেশ দল।

এরই মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবার তাদের ঘরোয়া ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট পুরোপুরি নিজেদের দেশে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। যেখানে খেলবে বেশ কিছু বিদেশি ক্রিকেটারও। শুধু তাই নয়, মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) ক্রিকেট একাদশ পাকিস্তানে এসে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং একটি ওয়ানডে ম্যাচও খেলে গেছে।

আন্তর্জাতিক ক্রিকেট যখন পাকিস্তানে ফিরতে শুরু করেছে, তখন তারা আশাবাদী হয়ে উঠেছে এবার আইসিসির কোনো একটি কিংবা একাধিক টুর্নামেন্ট আয়োজন করার। এ জন্য আইসিসির টুর্নামেন্ট আয়োজনের জন্য বিড করার পরিকল্পনা করছে পাকিস্তান।

পিসিবি চেয়ারম্যান এহসান মানি তো এমনও বলেছেন, ‘জোর করে হলেও আমরা আইসিসির কোনো একটি ইভেন্ট আয়োজন করতে চাই।’ ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির যে সাইকেল রয়েছে, এই সময়ের মধ্যেই কোনো টুর্নামেন্টের আয়োজক হওয়ার জন্য তারা নিলামে অংশ নেবে।

গতকাল এক সংবাদ সম্মেলনে পিএসএলের ট্রফি উন্মোচন করতে গিয়ে পিসিবি চেয়ারম্যান এহসান মানি বললেন, ‘প্রায় ৪৫০জন বিদেশি ক্রিকেটার এবারের পিএসএলে খেলার জন্য আগ্রহ প্রকাশ করেছে। যে টুর্নামেন্টটিরি পুরোটাই অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে। তবে আমাদের নির্ধারিত সীমার কারণে মাত্র ৩৬জনকে দলে নিতে পেরেছে পিএসএলের ৬টি ফ্রাঞ্চাইজি। তবে এটা কিন্তা পাকিস্তানের ওপর বিদেশি ক্রিকেটারদের আস্থা এবং এখানে টেস্ট ক্রিকেট পূনরায় চালু হওয়ার বিষয়টিকেই শক্তিশালী করে তুলছে।’

পিএসএলকে পাকিস্তানে পুরোপুরি নিয়ে আসার বিষয়ে যে প্রতিশ্রুতি ছিল পিসিবির, এবার সেটা তারা পূর্ণ করতে পেরেছেন। পিএসএল পুরোপুরিভাবেই পাকিস্তানে ফিরে এসেছে। পিসিবি চেয়ারম্যান বলেন, ‘প্রায় ১১ মাস আগে আমরা ঘোষণা করেছিলাম, পিএসএল পুরোপুরিভাবেই পাকিস্তানে নিয়ে আসা হবে। এবার আমরা সেটা করতে সক্ষম হয়েছি।’