দেশে নতুন করে করোনায় আক্রান্ত ৩ জন

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২০
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক: দেশে নতুন করে করোনাভাইরাসে তিন জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মহাখালীতে আইইডিসিআর -এর কার্যালয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, নতুন করে আক্রান্তদের মধ্যে দুই জন পুরুষ এবং একজন ২২ বছরের তরুণী। এদের মধ্যে ৬২ বছর বয়সী বৃদ্ধ অন্যজন ৩২ বছরের যুবক রয়েছেন। তারা সবাই একই পরিবারের সদস্য। দেশের মোট ১৭ জন আক্রান্তের মধ্যে তিনজন সুস্থ হয়ে বাড়ী ফিরে গেছেন। বাকি ১৪ জন আইসোলেশনে আছেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, আইইডিসিআরের হটলাইনে গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৯১৬টি ফোন এসেছে। সর্বমোট এখন পর্যন্ত ২১ জানুয়ারি থেকে ২ লাখ ২৮ হাজার ফোন এসেছে।

নার্স ও ডাক্তারদের উদ্দেশে তিনি বলেন, জাতীর স্বার্থে ও চিকিৎসার স্বার্থে আপনারা নিজেদের নিরাপত্তা নিয়ে রোগীদের সেবা দিন। সরকার যথেষ্ট সজাগ রয়েছে। যখন যে পরিস্থিতিতে যে সিদ্ধান্ত নেয়া দরকার সে সিদ্ধান্তই নেয়া হবে।

এর আগে বুধবার করোনায় আক্রান্ত হয়ে দেশে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়। ৭০ বছর বয়সী ওই ব্যক্তি বিদেশ থেকে আসা একজনের মাধ্যমে সংক্রমিত হন। তিনি কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৩৬৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজর ৭৪৯ জন। আর ৮ হাজার ৯৬৯ জন মারা গেছেন।