পূর্ণাঙ্গ সফরে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে, সূচি প্রকাশ

প্রকাশিত: ৭:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০
ফাইল ছবি

খেলা ডেস্ক: আইসিসির ফিউচার ট্যুর প্ল্যানে ২০২০ সালে জিম্বাবুয়ে ক্রিকেট দলের বাংলাদেশ সফরে ছিলো না কোনো ওয়ানডে ম্যাচ। একটি টেস্টের সঙ্গে পাঁচটি টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ আসার কথা ছিলো জিম্বাবুয়ের। নানান জটিলতায় অনিশ্চয়তার মুখেই পড়ে গিয়েছিল এ সফরটি।

তবে শেষতক আলোর মুখ দেখছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের এ লড়াই। যেখানে পাঁচ টি-টোয়েন্টির বদলে খেলা হবে তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টি, সঙ্গে থাকছে একমাত্র টেস্ট। আজ (রোববার) দুপুরে এ সিরিজের সূচি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এনিয়ে মাত্র দ্বিতীয়বারের মতো বাংলাদেশ ও জিম্বাবুয়ে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে। এর আগে ২০১১ সালে জিম্বাবুয়ে সফরে গিয়ে একটি মাত্র টেস্ট খেলেছিল টাইগাররা। এছাড়া সবমিলিয়ে এখনও পর্যন্ত ৮টি টেস্ট সিরিজ খেলেছে এ দুই দল। যার সবশেষটি ছিলো বাংলাদেশের মাটিতে, ২০১৮ সালে।

এবার পূর্ণাঙ্গ সফরে জিম্বাবুয়ে দল বাংলাদেশে আসবে আগামী ১৫ ফেব্রুয়ারি। সিরিজের মূল লড়াই শুরুর আগে ১৮ও ১৯ ফেব্রুয়ারি ঢাকায় একটি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। এ ম্যাচের ভেন্যু এখনও চূড়ান্ত করতে পারেনি বিসিবি।

এরপর আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। ঢাকার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে একমাত্র টেস্ট। পুরো পাঁচদিন খেলা হলে যা শেষ হবে ২৬ ফেব্রুয়ারি।

তিনদিন বিরতি দিয়ে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ম্যাচ তিনটিই হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে যথাক্রমে ১, ৩ ও ৬ মার্চ তারিখে। আর সবশেষ টি-টোয়েন্টি সিরিজ খেলতে ফের ঢাকায় ফিরবে দুই দল। ম্যাচ দুইটি হবে ৯ ও ১১ মার্চ। পূর্ণাঙ্গ সফর শেষ করে আগামী ১২ মার্চ দেশে ফিরে যাবে জিম্বাবুয়ে।